Saturday, April 22

সমুদ্র বন্দরে ৩ নম্বর সংকেত, ঝড়-বৃষ্টি আরও দুদিন


শনিবার সন্ধ্যায় রাজধানীসহ দেশের বিভিন্ন জায়গায় ঝড়ো হাওয়ার সঙ্গে মাঝারি থেকে ভারি বৃষ্টি হয়েছে, তা আরও দুই দিন অব্যাহত থাকতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, উত্তর বঙ্গোপসাগর এলাকায় বায়ু চাপের তারতম্য বেশি থাকায় উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা ও সমুদ্র বন্দরসমূহের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

“চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ০৩ (তিন) নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।”

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

বৃহস্পতিবার বৃষ্টিতে জলাবদ্ধতা হয় চট্টগ্রামের অনেক সড়কে

বৃহস্পতিবার বৃষ্টিতে জলাবদ্ধতা হয় চট্টগ্রামের অনেক সড়কে
ঢাকায় শনিবার ২৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ঝড়ো হাওয়াসহ চলমান বৃষ্টি আরও দুদিন অব্যাহত থাকতে পারে।”

পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, ঢাকা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং খুলনা বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

“সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে।”

সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। শনিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা রাঙামাটিতে ১৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস এবং শুক্রবারের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৩৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া চিত্রের সংক্ষিপ্তসারে জানানো হয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন বাংলাদেশে অবস্থান করছে, যার বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।


No comments:

Post a Comment